আখেরি মোনাজাতের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের সমাপ্তি

মুসলিম উম্মাহর সুখ,শান্তি,সমৃদ্ধি ও আল্লাহর রহমত কামনার মধ্যদিয়ে শেষ হল বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত। সকাল ১১ টা ৮ মিনিটে শুরু হওয়া আখেরি মোনাজাত পরিচালনা করেন বিশ্ব তাবলিগ জামাতের শীর্ষ স্থানীয় মুরুব্বি ভারতের মাওলানা সা’দ। এ সময় ‘আমিন, আল্লাহুম্মা আমিন’ ধ্বনিতে তুরাগ তীর মুখরিত করে দয়াময় আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টি লাভের আশায় আকুতি জানান লাখ লাখ মুসল্লি।

আরবি ও উর্দু ভাষায় মোনাজাতে আত্মশুদ্ধি ও নিজ নিজ গুনাহ মাফের পাশাপাশি দুনিয়ার সব বালা-মুসিবত থেকে হেফাজত করার জন্য দুই হাত তুলে মহান আল্লাহ রাব্বুল আলামীনের দরবারে রহমত প্রার্থনা করা হয়।

বিশ্ব ইজতেমায় আজ আখেরি মুনাজাত

আজ রোববার বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মুনাজাত অনুষ্ঠিত হবে। শনিবারও টঙ্গী অভিমুখী বাস, ট্রাক, ট্রেন, লঞ্চসহ বিভিন্ন যানবাহনে ছিল মানুষের ভিড়। দেশ-বিদেশের মুসল্লিদের পদচারণায় টঙ্গীর তুরাগ পাড়ের ইজতেমাস্থল এখন মুখরিত। আজ আখেরি মুনাজাতের আগ পর্যন্ত মানুষের এ ঢল অব্যাহত থাকবে। এ দিকে প্রথমবারের মতো দেশের ৬৪টি জেলাকে দুই বছরে চার পর্বে বিভক্ত করে এ বছর থেকে ইজতেমার আয়োজন করায় এবারের প্রথম পর্বের ইজতেমায় আগত মুসল্লিরা স্বস্তিতে ও নির্বিঘ্নে সময় কাটিয়েছেন বলে অংশগ্রহণকারীরা জানিয়েছেন। এলাকাবাসীও নানা ভোগান্তি থেকে অনেকটা মুক্ত ছিল।

জানা গেছে, আজ বিশ্ব ইজতেমার প্রথম দফার আখেরি মুনাজাত অনুষ্ঠিত হবে। বিদেশী নিবাসের পূর্ব পাশে বিশেষ মুনাজাত মঞ্চ থেকেই সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টার মধ্যে শুরু হবে আখেরি মুনাজাত। এর আগে অনুষ্ঠিত হবে হেদায়েতি বয়ান। হেদায়েতি বয়ান ও আখেরি মুনাজাতের মধ্য দিয়ে শেষ হচ্ছে এবারের বিশ্ব ইজতেমার তিন দিনের প্রথম পর্ব। এরপর চার দিন বিরতি দিয়ে আগামী শুক্রবার শুরু হবে তিন দিনের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।
ইজতেমার মুরব্বিরা জানান, টঙ্গীর তুরাগ পাড়ে ইজতেমা ময়দানে মুসল্লিদের স্থান সঙ্কুলান না হওয়ায় এবং নিরাপত্তা নিশ্চিত করতে এবারও দুই পর্বে ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে। তবে প্রথমবারের মতো দেশের ৩২টি জেলা নিয়ে এ বছর ইজতেমার দুই পর্ব অনুষ্ঠিত হচ্ছে। পরবর্তী বছরের (২০১৭ সালে) ইজতেমা বাকি ৩২ জেলা নিয়ে অনুষ্ঠিত হবে। গত শুক্রবার ফজরের নামাজের পর থেকে আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এবার প্রথম পর্বে অংশ নেবে ঢাকার একাংশসহ ১৭টি জেলার তাবলিগ অনুসারীরা। আজ আখেরি মুনাজাতের মধ্য দিয়ে প্রথম পর্বের ইজতেমা শেষ হচ্ছে। এরপর চার দিন বিরতির পর ১৫ জানুয়ারি দ্বিতীয় পর্ব শুরু হবে। দ্বিতীয় পর্বে অংশ নেবে ঢাকার বাকি অংশসহ ১৬টি জেলার তাবলিগ অনুসারী। ১৭ জানুয়ারি দ্বিতীয় পর্বের আখেরি মুনাজাতের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে দুই পর্বের এবারের বিশ্ব ইজতেমা।
এবারও তাবলিগের শীর্ষ মুরব্বিরা রেডিও-টিভিতে আখেরি মুনাজাত সরাসরি সম্প্রচারে অনুমতি দেননি। ক্যামেরায়ও মুরব্বিদের ছবি তোলা বারণ করে দিয়েছেন ইজতেমা কর্তৃপক্ষ। তারপরও কিছু কিছু বেসরকারি টেলিভিশন চ্যানেল ইজতেমা কর্তৃপক্ষের অজ্ঞাতে আখেরি মুনাজাত সম্প্রচার করার উদ্যোগ নিয়েছে।
দ্বিতীয় দিন (শনিবার) যারা বয়ান করলেন : নির্ধারিত কর্মসূচি অনুযায়ী বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিন শনিবার মুসল্লিদের উদ্দেশে বাদ ফজর বয়ান করেন ভারতের মাওলানা ইসমাইল হোসেন গোদরা, বাদ জোহর ভারতের হজরত মাওলানা মোহাম্মদ জমশেদ, বাদ আসর ভারতের হজরত মাওলানা মোহাম্মদ ইউসুফ এবং বাদ মাগরিব ভারতের হজরত মাওলানা খোরশেদ।
যা বয়ান করলেন : তাবলিগ জামাতের মুরব্বিরা ইজতেমার সুবিশাল ময়দানে সমবেত দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লির উদ্দেশে তাবলিগের ছয় উসুল কালিমা, নামাজ, ইলম ও জিকির, ইকরামুল মুসলিমিন, তাসহিয়ে নিয়ত এবং তাবলিগ সম্পর্কে গুরুত্বপূর্ণ বয়ান করেন। বয়ানে তাবলিগ মুরব্বিরা বলেন, যত দিন দ্বীন থাকবে, তত দিন দুনিয়া থাকবে। আর দ্বীন টিকে থাকবে দাওয়াতের মাধ্যমে। যুগে যুগে নবী-রাসূলগণ দ্বীনের দাওয়াতের কাজ করে গেছেন। ফেরাউনের কাছেও দ্বীনের দাওয়াত পৌঁছে দিতে আল্লাহ্ হজরত মূসা (আ:)কে পাঠিয়েছিলেন। আল্লাহ জাল্লে জালালুহু নবী-রাসূলদেরকে তাদের নিজের পরিবার ও বিভিন্ন গোত্রের মানুষের কাছে দ্বীনের দাওয়াত দেয়ার জন্য পাঠিয়েছেন। আখেরি নবী হজরত মুহাম্মদ মোস্তফা সা:কে সারা দুনিয়ায় দ্বীনের দাওয়াত দেয়ার জন্য পাঠিয়েছিলেন। আজ তিনি নেই। এ কাজের জিম্মাদারি এখন তার উম্মতের ওপর।
তাশকিলের কামরায় চিল্লাভুক্ত মুসল্লি : ইজতেমার প্যান্ডেলের উত্তর-পশ্চিমে তাশকিলের কামরা স্থাপন করা হয়েছে। বিভিন্ন খিত্তা থেকে বিভিন্ন মেয়াদে চিল্লায় অংশ গ্রহণে ইচ্ছুক মুসল্লিদের এ কামরায় আনা হচ্ছে এবং তালিকাভুক্ত করা হচ্ছে। পরে কাকরাইলের মসজিদের তাবলিগি মুরব্বিদের চূড়ান্ত সিদ্ধান্ত অনুযায়ী এলাকা ভাগ করে তাদের দেশের বিভিন্ন এলাকায় তাবলিগি কাজে পাঠনো হবে।
আখেরি মুনাজাতের প্রস্তুতি : আজ ইজতেমার মূল আকর্ষণ আখেরি মুনাজাত অনুষ্ঠিত হবে। ইজতেমা মাঠের বিদেশী নিবাসের পূর্ব পাশে বিশেষ মুনাজাত মঞ্চ থেকে আজ সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টার মধ্যে আখেরি মুনাজাত শুরু হবে বলে জানিয়েছেন গাজীপুরের জেলা প্রশাসক এস এম আলম। এর আগে হবে হেদায়েতি বয়ান। আজ আখেরি মুনাজাতের আগ পর্যন্ত মুসল্লিদের ঢল অব্যাহত থাকবে। ইজতেমার আখেরি মুনাজাতে শরিক হতে বিপুলসংখ্যক মহিলা টঙ্গীর আশপাশে এসে অবস্থান নিয়েছেন। অনেকে তাদের আত্মীয়স্বজনদের বাড়িতে উঠেছেন।
এবার প্রায় ৬ হাজার জামাত তাবলিগের দাওয়াত নিয়ে বিশ্বে ছড়িয়ে পড়বে : তাবলিগ জামাতের অন্যতম মুরব্বি বলেন, তাবলিগের একমাত্র কাজই আল্লাহর পথে মানুষকে ডাকা। রাসূল সা:-এর বিদায় হজের ভাষণের মূল বাণী হিসেবে আমরা আল্লাহর পথে ডেকে থাকি। আল্লাহর সন্তুষ্টি অর্জনই এর একমাত্র ল্য। একমাত্র আল্লাহ্ রাব্বুল আলামিনের একক আনুকূল্যে এই ইজতেমা হয়ে থাকে। টঙ্গীর এই ইজতেমা থেকেই বিশ্বের অন্তত ১৫০টি দেশে দাওয়াতের এই কাজ করা হয়। প্রতি বছর টঙ্গী ইজতেমা থেকেই পাঁচ থেকে ছয় হাজার জামাত বিশ্বব্যাপী পাঠানো হয়। আগত বছরের বিশাল কর্মযজ্ঞের পরিকল্পনা টঙ্গী থেকেই হয়। তিনি সব মুসলমানকে কিছুটা সময় হলেও ইজতেমায় ব্যয় করার অনুরোধ জানিয়ে বলেন, এবারো প্রায় ছয় হাজার জামাত বিশ্বের বিভিন্ন দেশে তাবলিগের কাজে বেরিয়ে যাবে।
আরো ২ মুসল্লির মৃত্যু : বিশ^ ইজতেমা ময়দানে আরো দুই মুসল্লি ইন্তেকাল করেছেন। তারা হচ্ছেন নোয়াখালী জেলার কবিরহাট থানার সুন্দরপুর গ্রামের মো: কালা মিয়ার ছেলে আবুল কালাম আজাদ (৬০) ও সিলেটের জালালাবাদ থানার টোকেরবাজার এলাকার মৃত মফিজ উদ্দীনের ছেলে আলা উদ্দিন (৬৫)। এ নিয়ে গত দুই দিনে ইজতেমা ময়দানে পাঁচ মুসল্লি মারা গেছেন।
চিকিৎসা সেবা : গাজীপুর সিভিল সার্জনের অফিস সূত্রে জানা গেছে, গত কয়েক দিনের তুলনায় ইজতেমায় আগত রোগীর সংখ্যা শনিবার বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সিভিল সার্জনের নিয়ন্ত্রণাধীন চারটি স্বাস্থ্য ক্যাম্পে পাঁচ হাজারের বেশি মুসল্লিকে চিকিৎসা দেয়া হয়েছে।
ফ্রি-মেডিক্যাল ক্যাম্পে চিকিৎসা : শনিবার সকাল থেকে ইজতেমা ময়দানসংলগ্ন ফ্রি-মেডিক্যাল ক্যাম্পগুলোতে মুসল্লিদের চিকিৎসা নিতে ভিড় দেখা গেছে। মুসল্লিদের স্বাস্থ্যসেবা প্রদানের জন্য ময়দানের আশপাশে ও মন্নুনগর এলাকায় বাংলাদেশ হোমিওপ্যাথি পরিষদ, র‌্যাবের ফ্রি-মেডিক্যাল ক্যাম্প, গাজীপুর সিভিল সার্জন অফিস, হামদর্দ ওয়াক্ফ, ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস, টঙ্গী ওষুধ ব্যবসায়ী কল্যাণ সমিতি, রওশন জাহান ইস্টার্ন মেডিক্যাল কলেজ, ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ, বাংলাদেশ হোমিওপ্যাথিক কলেজ, হোমিওপ্যাথিক অনুশীলন কেন্দ্র, বাংলাদেশ হোমিও প্যাথিক পরিষদ, জাতীয় ইমাম সমিতি, ইসলামী ফাউন্ডেশনের ইসলামী মিশন, গাজীপুর সিটি করপোরেশনসহ বিভিন্ন ফ্রি-মেডিক্যাল ক্যাম্পে চিকিৎসকরা সেবা দিচ্ছেন। এলোপ্যাথি ছাড়াও মুসল্লিরা হোমিওপ্যাথি চিকিৎসা নিতে তাদের ক্যাম্পে ভিড় করেছেন। অসুস্থদের অধিকাংশই ঠাণ্ডা, সর্দি, কাশি, আমাশয় ও শ্বাসকষ্টের রোগী।
পকেটমার-ছিনতাইকারী গ্রেফতার : বিশ্ব ইজতেমা ও আশপাশ এলাকা থেকে শুক্রবার রাত থেকে সকাল পর্যন্ত পকেটমার ও ছিনতাইসহ নানা অভিযোগে কয়েকজনকে আটক করেছে পুলিশ ও র‌্যাবের সদস্যরা।
বিদেশীর পাসপোর্ট চুরির চেষ্টা, কারাদণ্ড : শনিবার সকালে বিদেশী নিবাসে ঢুকে সৌদি নাগরিকের পকেট থেকে পাসপোর্ট ও টাকা চুরির চেষ্টাকালে এক ব্যক্তিকে হাতেনাতে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের বিচারক মাদারীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: বদরুদ্দোজা শুভ আটককৃত আব্দুল আজিজকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন। দণ্ডপ্রাপ্ত ওই ব্যক্তির নাম আব্দুল আজিজ (৩২)। তার বাড়ি কক্সবাজারের উখিয়া এলাকায়।
মুনাজাতের দিন চলবে শাটল বাস : গাজীপুরের ট্রাফিক বিভাগের সহকারী পুলিশ সুপার মো: সাখাওয়াত হোসেন জানান, শনিবার রাত ১২টা থেকে আজ রোববার আখেরি মুনাজাতের সময় পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুর মহানগরের ভোগড়া বাইপাস মোড় থেকে কুড়িল বিশ্বরোড, আব্দুল্লাহপুর-কালিয়াকৈর সড়কে সাভারের বাইপাইল থেকে আব্দুল্লাহপুর ও টঙ্গীর স্টেশন রোড থেকে মীরেরবাজার পর্যন্ত অ্যাম্বুলেন্স ও পুলিশের গাড়ি ছাড়া সাধারণ যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে আখেরি মুনাজাতের দিন আজ রোববার সকাল থেকে গাজীপুরের চান্দনা চৌরাস্তা এলাকা থেকে ইজতেমাস্থল পর্যন্ত মুসল্লিদের সুবিধার্থে প্রায় অর্ধশত বিআরটিসি বাস ও ব্যক্তি মালিকানাধীন আরো প্রায় অর্ধশত (ইজতেমার স্টিকার লাগানো) শাটল বাস চলাচল করবে।
বিশেষ ট্রেন : বিশ্ব ইজতেমা উপলক্ষে বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে আখেরি মুনাজাত উপলক্ষে আখাউড়া, কুমিল্লা ও ময়মনসিংহসহ বিভিন্ন রুটে ২৮টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া আখেরি মুনাজাতের আগে ও পরে সব ট্রেন টঙ্গী স্টেশনে যাত্রাবিরতি করবে। টঙ্গী রেলওয়ে জংশন সূত্রে জানা গেছে, আজ আখেরি মুনাজাতের দিন জামালপুর-টঙ্গী একটি, আখাউড়া-টঙ্গী একটি, টঙ্গী-ময়মনসিংহ, লাকসাম-টঙ্গী রুটে বিশেষ ট্রেন যাতায়াত করবে। এ ছাড়া আখেরি মুনাজাতের আগে-পরে সব ট্রেন টঙ্গী স্টেশনে যাত্রাবিরতি করবে বলে জানিয়েছেন টঙ্গীর স্টেশন কর্মকর্তা মো: হালিমুজ্জামান।
বিশ্ব ইজতেমায় বিদেশী মুসল্লি : গাজীপুরের পুলিশ সুপার হারুন অর রশীদ জানান, শনিবার দুপুর পর্যন্ত বিশ্বের অন্তত ১০০টি দেশের প্রায় ১০ হাজার বিদেশী মুসল্লি ইতোমধ্যে ইজতেমায় অংশ নিয়েছেন। আরো বিদেশী মেহমান টঙ্গীর পথে রয়েছেন।
ঢাকা রেঞ্জের ডিআইজির প্রেস ব্রিফিং : বিশ্ব ইজতেমার নিরাপত্তা বিষয়ে পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি এস এম মাহফুজুল হক নুরুজ্জামান শনিবার দুপুরে ইজতেমা ময়দানের মিডিয়া সেলের সামনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে জানান, ইজতেমা ময়দানে যাতে কোনো ধরনের নাশকতা কেউ করতে না পারে সে জন্য এবারের ইজতেমা ময়দানে আরো বেশি সতর্ক অবস্থা নেয়া হয়েছে। নাশকতার বিষয়গুলো বিবেচনায় রেখে এবার বিজ্ঞানভিত্তিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।
জেলা প্রশাসকের বক্তব্য : গাজীপুরের জেলা প্রশাসক এস এম আলম জানান, বিশ্ব ইজতেমা সফলভাবে এগিয়ে চলছে। আশা করছি, আল্লাহর রহমতে আখেরি মুনাজাত সম্পন্ন হবে। আমরা সরকারি সব নির্দেশনা পালন করে যাচ্ছি। মুসল্লিদের চাহিদা মোতাবেক সবরকম ব্যবস্থা নেয়ার চেষ্টা করেছি। এখানে আসা সাধারণ মুসল্লিরা খুবই সহমর্মিতা ও ধৈর্যের পরিচয় দেন। তাই ইজতেমায় সব কিছু সুন্দরভাবে সম্পন্ন হয়।
আখেরি মুনাজাত উপলক্ষে বাড়তি নিরাপত্তা : আজ টঙ্গীতে বিশ্ব ইজতেমা মাঠে অনুষ্ঠিত হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মুনাজাত। আখেরি মুনাজাত উপলক্ষে গাজীপুর পুলিশ প্রশাসন বাড়তি নিরাপত্তাব্যবস্থা নিয়েছে।
যানজট নিয়ন্ত্রণে ট্রাফিক পুলিশের তৎপরতা : গাজীপুর ট্রাফিকের সিনিয়র এএসপি সাখাওয়াত হোসেন জানান, বিশ্ব ইজতেমা উপলক্ষে মুসল্লিদের নিরাপদ যাতায়াত নিশ্চিত ও সুষ্ঠুভাবে যানবাহন চলাচলের জন্য ট্রাফিক বিভাগ ব্যাপক প্রস্তুতি নিয়েছে। যানজট নিয়ন্ত্রণে নানামুখী পরিকল্পনা রয়েছে। ট্রাফিক ব্যবস্থাপনা সুষ্ঠু রাখতে এবার ডিজিটাল নজরদারি তিনগুণ বাড়ানো হয়েছে। প্রথম পর্বের আখেরি মুনাজাতে আজ ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, টঙ্গী-কালিগঞ্জ সড়ক, দুপুর পর্যন্ত যানবাহন চলাচলে বিধিনিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আজ সন্ধ্যা পর্যন্ত এ বিধিনিষেধ বলবৎ থাকবে। এ ছাড়া টঙ্গী ও আশপাশের এলাকায় কলকারখানার মালিক কর্তৃপ বিশ্ব ইজতেমার জন্য এক দিন কারখানা বন্ধের ঘোষণা দিয়েছেন। হাজার হাজার শ্রমিক যাতে করে আখেরি মুনাজাতে শরিক হতে পারে সে জন্য এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
যেসব এলাকায় গাড়ি পার্কিং করা যাবে না : ইজতেমার আখেরি মুনাজাত উপলে মুসল্লিদের সুবিধার্থে শনিবার বিকেল থেকেই ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মহাখালি ক্রসিং থেকে টঙ্গী হয়ে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত রাস্তার দুই পাশে, টঙ্গী-কালিগঞ্জ সড়কের টঙ্গী থেকে মীরেরবাজার পর্যন্ত, আব্দুল্লাহপুর থেকে বাইপাইল পর্যন্ত রাস্তার দুই পাশে, প্রগতি সরণির মধ্যবাড্ডা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রগতি সরণি রাস্তার দুই পাশে যানবাহন পার্কিং করা যাবে না।
বিআরটিসি বাস সার্ভিস : মুসল্লিদের সুবিধার্থে গত ৬ জানুয়ারি থেকে বিআরটিসির ২২৮টি স্পেশাল বাস চলাচল শুরু করেছে। এসব বাস ১৯ জানুয়ারি পর্যন্ত চলবে। বিআরটিসি সূত্রে জানা গেছে, ৬ থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত চলাচলকারী স্পেশাল বাসের মধ্যে তিনটি বাস বিদেশী মুসল্লিীদের জন্য রিজার্ভ থাকবে।
দ্বিতীয় পর্বে যেসব খিত্তায় ১৫ জেলার মুসল্লিরা অংশ নেবেন : আগামী ১৫ জানুয়ারি থেকে দ্বিতীয় পর্বে ১৫ জেলার সাথে ঢাকা জেলার বাকি অংশের মুসল্লিরা অংশ নেবেন। এসব জেলার মুসল্লিরা যেসব খিত্তায় অংশ নেবেন, সেগুলো হলোÑ ঢাকা জেলা ১ থেকে ৭ নম্বর খিত্তা, ঝিনাইদহ ৮ নম্বর খিত্তা, জামালপুর ৯ ও ১১ নম্বর খিত্তা, ফরিদপুর ১০ নম্বর খিত্তা, নেত্রকোনা ১২ ও ১৩ নম্বর খিত্তা, নরসিংদী ১৪ ও ১৫ নম্বর খিত্তা, কুমিল্লা ১৬ ও ১৮ নম্বর খিত্তা, কুড়িগ্রাম ১৭ নম্বর খিত্তা, রাজশাহী ১৯ ও ২০ নম্বর খিত্তা, ফেনী ২১ নম্বর খিত্তা, ঠাকুরগাঁও ২২ নম্বর খিত্তা, সুনামগঞ্জ ২৩ নম্বর খিত্তা, বগুড়া ২৪ ও ২৫ নম্বর খিত্তা, খুলনা ২৬ ও ২৭ নম্বর খিত্তা, চুয়াডাঙ্গা ২৮ নম্বর খিত্তা এবং পিরোজপুর ২৯ নম্বর খিত্তা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর